বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৮
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনা বিভাগ, খুলনা
সুপারিনটেনডেন্ট, মাগুরা পিটিআই, মাগুরা মহোদয়ের মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
1 RyjvB, 2018 - Ryb 30, 2019 wLª.
সূচিপত্র
উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনা বিভাগ, খুলনার কর্মসম্পাদনের সার্বিক চিত্র
প্রস্তাবনা
সেকশন ১: উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনার রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্য এবং কার্যাবলী।
সেকশন ২: উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনার বিভিন্ন কার্যক্রমের চূড়ান্ত ফলাফল/প্রভাব
(Outcome/Impact).
সেকশন ৩: কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ।
উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনা বিভাগ, খুলনা এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র (Overview of the Performance of the Upazila Resource Centre, Shalikha, Magura, Khulna)
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা
সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহঃ 2041 m‡b DbœZ I †gavm¤úbœ RvwZ MV‡bi j‡ÿ¨ বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। GiB avivevwnKZvq cÖv_wgK wkÿv wefvM সমতাভিত্তিক, মানসম্মত ও টেকসই প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে †gavm¤úbœ RvwZ MV‡bi j‡ÿ I AvcÖvY †Póv Pvwj‡q hv‡”Q| শতভাগ ভর্তি নিশ্চিত করা এবং ঝরে পড়া রোধকল্পে সকল বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে। এছাড়া সাবেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ জন করে নতুন শিক্ষক (প্রাক-প্রাথমিক) নিয়োগ দেয়া হয়েছে। সকল বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম স্বাভাবিক ও সচল রাখার জন্য প্রতিবছর নতুন শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। আর এ সকল নতুন ও পুরাতন শিক্ষকদের অগ্রাধিকার বিবেচনায় মানসম্মত ও যুগোপযোগী পাঠদানে দক্ষ করার জন্য এ দপ্তর নিয়মিত cÖ‡qvRbxq প্রশিক্ষণ আয়োজন করে প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে। GQvov weMZ cÖwkÿ‡Yi Dci wi‡d«kvi cÖwkÿY Av‡qvRb Kiv n‡”Q| G `߇ii Kg©KZ©vMY wbqwgZ we`¨vjq cwi`k©b, একাডেমিক তত্ত্বাবধাb, cvVmgxÿv ch©‡eÿY, mve-Køv÷vi cÖwkÿY cwi`k©bmn cÖwkÿYjä Ávb †kÖwYK‡ÿ cÖ‡qvM I ev¯Íevqb wbwðZ K‡i hv‡”Q| পদ্ধতিগতভাবে বিদ্যালয় পরিচালনায় দক্ষতা অর্জনে প্রধান শিক্ষকদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান ও সহযোগিতা করা হয়ে থাকে। তিন মাসভিত্তিক সাব-ক্লাস্টার প্রশিক্ষণের চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার ম্যানুয়াল সফলতার সাথে প্রণয়ন করা হয়েছে এবং সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও শিক্ষক প্রশিক্ষক দিয়ে সাব-ক্লাস্টার প্রশিক্ষণ বাস্তবায়নে সহায়তা করা হয়েছে।
cÖwkÿY Z_¨ (2013-14 A_©eQi ‡_‡K 2017-18 ch©šÍ)
mgm¨v I P¨v‡jÄmg~n: cÖv_wgK wkÿv ev¯Íevq‡b gv¸iv †Rjvi kvwjLv Dc‡Rjvi cÖavb cÖavb mgm¨v I P¨v‡jÄmg~n n‡jv: cÖwkÿYjä Ávb I †KŠkj †kÖwYK‡ÿ wkÿK‡`i h_vh_ I wbqwgZ e¨envi bv Kiv, cÖavb wkÿK I mswkøó Awdmvi KZ…©K wbqggvwdK cwic~Y© GKv‡WwgK mycviwfkb bv Kiv| Pvwn`vwfwËK mve-K¬v÷vi g¨vbyqvj cÖYq‡b we`¨vjqwfwËK Pvwn`v wbqwgZ bv cvIqv| cÖv_wgK wkÿv Awa`ßi KZ…©K A_©eQ‡ii †kl w`‡K GKB mv‡_ wewfbœ cÖwkÿY cÖ`vb Kiv| cÖwkÿYjä Ávb cÖ‡qv‡M wkÿKe„‡›`i myweav I Amyweav d‡jvAvc Kivi e¨e¯’v bv _vKv| mnKvix BÝUªv±i c` k~b¨ _vKvq `vßwiK Kv‡Ri wKQz mgm¨v m„wó nIqv|
fwel¨Z cwiKíbv: B-gwbUwis Gi gva¨‡g we`¨vjq cwi`k©b, welqwfwËK cÖwkÿY, wkÿvµg we¯ÍiY, wUPvm© mv‡cvU© †bUIqvK© I Ab¨vb¨ cÖwkÿ‡Yi mÄxebx cÖwkÿY cÖ`vb, gvbm¤§Z cÖv_wgK wkÿv ev¯Íevq‡b B‡bv‡fkb Kvh©µg MÖnY Kiv I ev¯Íevqb, gvbm¤§Z Pvwn`vwfwËK mve-K¬v÷vi cÖwkÿY g¨vbyqvj cÖYqb, G Awd‡mi I‡qemvBU nvjbvMv` Kiv Ges cÖ‡qvRbxq Z_¨ Avc‡jvW Kiv| gvbm¤§Z cÖv_wgK wkÿv ev¯Íevq‡b miKv‡ii M„nxZ mKj c`‡ÿc ev¯Íevq‡bi †Póv Kiv| 2017-18 A_©eQ‡ii m¤¢ve¨ cÖavb AR©bmg~n:
|
উপক্রমণিকা
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দপ্তরসমূহের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-
ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, kvwjLv, মাগুরা
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হলো।
সেকশন ১
উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনা বিভাগ, খুলনার রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission),কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলী
১.১ রূপকল্প (Vision)
শালিখা উপজেলার সকল শিশুর জন্য সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ ।
১.২ অভিলক্ষ (Mission)
প্রাথমিক শিক্ষার সুযোগ সম্প্রসারণ ও গুণগতমান উন্নয়নের মাধ্যমে সকল শিশুর জন্য সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ।
১.৩ কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives):
১.৩.১ উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা, খুলনার কৌশলগত উদ্দেশ্যসমূহ
১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ
১.৪ কার্যাবলি (Functions):
‡mKkb: 2
চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/Impact)
চূড়ান্ত ফলাফল/প্রভাব |
কর্মসম্পাদনসূচকসমূহ (Performance Indicator) |
একক (Unit) |
প্রকৃত |
লক্ষ্যমাত্রা 2018-19 |
প্রক্ষেপণ |
নির্ধারিতলক্ষ্যমাত্রাঅর্জনেরক্ষেত্রেযৌথভাবেদায়িত্বপ্রাপ্তমন্ত্রণালয়/বিভাগ/ সংস্থাসমূহেরনাম |
উপাত্তসূত্র (Source of Data) |
||
2016-17 |
2017-18 |
2019-20 |
2020-21 |
||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
মোট শিশু ভর্তির হার |
মোট শিশু ভর্তি (গ্রস) |
% |
124 |
110.5 |
110 |
109.5 |
109 |
উপজেলা রিসোm© সেন্টার শালিখা, মাগুরা। |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট |
প্রকৃত শিশু ভর্তিরহার |
প্রকৃত শিশু ভর্তি (নিট) |
% |
99.3 |
99.4 |
99.5 |
99.4 |
99.5 |
উপজেলা রিসোm© সেন্টার শালিখা, মাগুরা। |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট |
উপস্থিতির হার |
উপস্থিতি |
% |
89 |
90 |
92 |
93 |
94 |
উপজেলা রিসোm© সেন্টার শালিখা, মাগুরা। |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট |
প্রাথমিক শিক্ষা সমাপনীপরীক্ষায় পাশের হার |
প্রাথমিক শিক্ষা সমাপনীপরীক্ষায় পাশ |
% |
99 |
99 |
99 |
99.5 |
99.75 |
উপজেলা রিসোm© সেন্টার শালিখা, মাগুরা। |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট |
ছাত্র-শিক্ষক অনুপাত |
ছাত্র শিক্ষক অনুপাত |
অনুপাত |
33:1 |
33:1 |
33:1 |
34:1 |
34:1 |
উপজেলা রিসোm© সেন্টার শালিখা, মাগুরা। |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট |
কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Perfor-mance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of Perfor-mance Indicators) |
প্রকৃত অর্জন*
|
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮ |
প্রক্ষেপন (Projection) ২০১৮-১৯ |
প্রক্ষেপন (Projection) ২০১৯-২০ |
|||||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
2017-18 |
2018-19 |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|
|
||||||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
||||||
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi Gi †KŠkjMত উদ্দেশ্যসমূহ |
||||||||||||||||||||
[১]সvর্বজনীন ও বৈষম্যহীন প্রাথমিক শিক্ষা সস্প্রসারণ
|
30
|
[1.1] নিa©vwiZ mg‡q cÖwkÿY Kvh©µg cwiPvjbvi Rb¨ bZzb eQ‡i cvV¨cy¯ÍK msMÖn |
[1.1.1]msM„nxZ cvV¨cy¯ÍK |
ZvwiL |
5.00
|
05/02/17 |
05/02/18 |
25/01/18 |
27/01/18 |
29/01/18 |
31/01/18 |
01/02/18 |
22/01/19 |
20/01/20 |
||||||
[১.2] সামাজিক উদ্ধু×করণ |
[১.2.১] মা সমাবেশ/ অভিভাবক সমাবেশ |
msL¨v |
5.00 |
4 |
5 |
5 |
4 |
3 |
2 |
1 |
05 |
06
|
||||||||
|
[1.3] cÖwkÿ‡Yi WvUv †eBR nvjwdj KiY |
[1.3.1] nvjwdjK…Z WvUv‡eBR |
ZvwiL |
5.00 |
30/08/17 |
30/07/18 |
30/10/18 |
5/11/18 |
10/11/18 |
15/11/18 |
20/11/18 |
30/08/19 |
30/09/20 |
|||||||
[1.4] DcKiY ˆZwi/mnvqZv
|
[1.4.1] ˆZwiK…Z DcKiY mnvqZv |
msL¨v |
5.00 |
20 |
25 |
25 |
23 |
22 |
20 |
16 |
30 |
35 |
||||||||
[1.5] wkÿv DcKiY †gjvq AskMÖnY
|
[1.5.1] Av‡qvwRZ †gjvq AskMÖnY |
ZvwiL |
5.00 |
25/4/18
|
30/4/19
|
07/03/19 |
10/03/19 |
12/03/19 |
15/03/19 |
20/03/18 |
gvP©2020
|
gvP© 2021
|
||||||||
[1.6] †`Iqvj cwÎKv cÖKvk |
[1.6.1] cÖKvwkZ †`Iqvj cwÎKv |
তারিখ |
5.00 |
10/5/18 |
10/5/19 |
10/5/19 |
20/5/19 |
30/5/19 |
10/6/19 |
20/6/19 |
10/5/20 |
10/5/21 |
||||||||
[2]gvbm¤§Z cÖv_wgK wkÿv wbwðZKiY |
45 |
[2.1] প্রমাc অনুযায়ী পরিদর্শন |
[2.1.১] বিদ্যালয় পরিদর্শন |
সংখ্যা |
20 |
60 |
60 |
60 |
58 |
55 |
50 |
40 |
60 |
60 |
||||||
|
|
[2.2] প্রধান শিক্ষকদের দক্ষতা উন্নয়ন |
[2.2.1] AvBwmwU cÖwkÿY wi‡d«kvi |
সংখ্যা
|
10 |
0 |
20 |
20 |
18 |
16 |
14 |
12 |
- |
- |
||||||
|
|
[2.3] প্রধান শিক্ষকদের দক্ষতা উন্নয়ন |
[2.3.1]একাডেমিক সুপারভিশন প্রশিক্ষণ |
সংখ্যা |
05 |
৫০ |
- |
৫০ |
৪৫ |
৪০ |
৩৫ |
৩০ |
৫০ |
৭৫ |
||||||
|
|
[2.4] প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের দক্ষতv উন্নয়ন |
[2.5.১] বিষয়ভিত্তিক ও অন্যান্য প্রশিক্ষণ |
সংখ্যা |
05 |
405 |
630 |
400 |
360 |
320 |
280 |
260 |
250 |
300 |
||||||
|
|
[2.6]সাব-ক্লাস্টার লিফলেট তৈরি |
[2.6.১]প্রণিত সাব-ক্লাস্টার লিফলেট
|
সংখ্যা |
05 |
০৩ |
5 |
5 |
4 |
3 |
2 |
1 |
4 |
4 |
||||||
(3) প্রাথমিক শিক্ষা উন্নয়ন ব্যবস্থাপনা |
5 |
[3.1] ইউআরসি ব্যবস্থাপনা উন্নয়ন |
[৩.১.1] অনুষ্ঠিত স্টাফ মিটিং |
সংখ্যা |
05 |
6 |
6 |
6 |
5 |
4 |
3 |
2 |
6 |
8 |
||||||
সংযোজনী-১
শব্দসংক্ষেপ
(Acronyms)
ক্রমিক নং |
আদ্যক্ষর |
বর্ণনা |
১ |
প্রাগম |
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় |
২ |
প্রাশিঅ |
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর |
৩ |
নেপ |
ন্যাশনাল একাডেমী ফর প্রাইমারি এডুকেশন |
4 |
এডিপি |
এ্যানুয়াল ডেভেলপমেন্ট প্রোগ্রাম |
5 |
ডিপ-ইন-এড |
ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন |
6 |
পিটিআই |
প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট |
7 |
স্লিপ |
স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান |
8 |
BDAviwm |
উপজেলা রিসোর্স সেন্টার |
সংযোজনী- ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এর বিবরণ এবং পরিমাপ পদ্ধতি-এর বিবরণ
ক্রমিক নম্বর |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচকসমূহ |
বিবরণ |
বাস্তবায়নকারী দপ্তর/সংস্থা |
পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র |
সাধারণ মন্তব্য |
---|---|---|---|---|---|---|
|
[1.1] নিa©vwiZ mg‡q cÖwkÿY Kvh©µg cwiPvjbvi Rb¨ bZzb eQ‡ii cvV¨cy¯ÍK msMÖn |
[1.1.1]msM„nxZ cvV¨cy¯ÍK |
Dc‡Rjv wkÿv Awdm, kvwjLv, gv¸iv †_‡K cvV¨cy¯ÍK msMÖn Kiv|
|
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv I Dc‡Rjv wkÿv Awdm, kvwjLv, gv¸iv|
|
cÖwZ‡e`b Gi gva¨‡g|
|
|
|
[১.2] সামাজিক উদ্ধুদ্দকরণ |
[১.2.১] মা সমাবেশ/ অভিভাবক সমাবেশ |
প্রাথমিক শিক্ষায় মা/অভিভাবকদের সম্পৃক্ত করার লক্ষ্যে সমাবেশ করা |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv I mswkøó we`¨vjq| |
‡cÖwiZ cÖwZ‡e`b Gi gva¨‡g|
|
|
|
[1.3] cÖwkÿ‡Yi WvUv †eBR nvjwdj KiY |
[1.3.1] nvjwdjK…Z WvUv‡eBR |
cÖwkÿY cÖvß wkÿK‡`i Z_¨ nvjwdj Kiv|
|
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[1.4] DcKiY ˆZwi
|
[1.4.1] ˆZwiK…Z DcKiY |
we`¨vjq/BDAviwm‡Z wkÿK, QvÎ, AwffveK I Kg©KZ©v KZ…©K DcKiY ˆZwi |
wkÿK, QvÎ, AwffveK I Kg©KZ©v| |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[1.5] wkÿv DcKiY †gjvq AskMÖnY
|
[1.5.1] Av‡qvwRZ †gjv |
Dc‡Rjv I †Rjvq AbywôZ DcKiY †gjvq AskMÖnY I mn‡hvwMZv
|
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv| |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[1.6] †`Iqvj cwÎKv cÖKvk |
[1.6.1] cÖKvwkZ †`Iqvj cwÎKv |
eQ‡i GKwU †`Iqvj cwÎKv cÖKvk Kiv |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv |
†`Iqvj cwÎKv cÖKvk ch©‡eÿ‡Yi gva¨‡g|
|
|
|
[2.1] প্রমাc অনুযায়ী পরিদর্শন |
[2.1.১] বিদ্যালয় পরিদর্শন |
মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রমাপ অনুযায়ী পরিদর্শন করা |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv Gi mKj Kg©KZ©v
|
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[2.2] প্রধান শিক্ষকদের দক্ষতা উন্নয়ন |
[2.2.1] লিডারশীপ প্রশিক্ষণ |
cÖavb wkÿK‡`i we`¨vjq cwiPvjbvq `ÿZv AR©b|
|
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[2.3] প্রধান শিক্ষকদের দক্ষতা উন্নয়ন |
[2.3.1]একাডেমিক সুপারভিশন প্রশিক্ষণ |
GKv‡WwgK Dbœq‡bi `ÿZv AR©b|
|
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[2.4] প্রধানশিক্ষকদের দক্ষতা উন্নয়ন |
[2.4.1] শিক্ষাক্রম ও বিস্তরণ প্রশিক্ষণ
|
wkÿvµg m¤ú‡K© cÖwkÿY cÖ`vb| |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[2.5] প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের `ÿZv উন্নয়ন |
[2.5.১] বিষয়ভিত্তিক ও অন্যান্য প্রশিক্ষণ |
wkÿKe„‡›`i `ÿZv AR©‡b cÖwkÿY |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
|
[2.6]সাব-ক্লাস্টার লিফলেট তৈরি |
[2.6.১]প্রণিত সাব-ক্লাস্টার লিফলেট |
Pvwn`vi Av‡jv‡K wkÿK `ÿZv e„wׇZ mve-K¬v÷vi wjd‡jU ˆZwi| |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv, Dc‡Rjv wkÿv Awdm, kvwjLv, gv¸iv I wcwUAvB, gv¸iv|
|
mve-K¬v÷vi wjd‡jU I cÖZ‡e`b †cÖi‡Yi gva¨‡g| |
|
|
[3.1] ইউআরসি ব্যবস্থাপনা উন্নয়ন |
[৩.১.1] অনুষ্ঠিত স্টাফ মিটিং |
e¨e¯’vcbv Dbœq‡b wbqwgZ ÷vd wgwUs Kiv| |
Dc‡Rjv wi‡mvm© †m›Uvi, kvwjLv, gv¸iv| |
cÖwZ‡e`b Gi gva¨‡g| |
|
সংযোজনী ৩:অন্য মন্ত্রণালয়/বিভাগের নিকট সুনির্দিষ্ট কর্মসম্পাদন চাহিদাসমূহ
প্রতিষ্ঠানের নাম |
সংশ্লিষ্ট কার্যক্রম |
কর্মসম্পাদন সূচক |
উক্ত প্রতিষ্ঠানের নিকট চাহিদা/প্রত্যাশা |
চাহিদা/প্রত্যাশার যৌক্তিকতা |
প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব |
অধিদপ্তর |
এলজিইডি |
[১.১.১]নির্মিত শ্রেণিকক্ষ |
নির্ধারিত সময়ে টেন্ডার আহবান ও নির্মাণ কাজ পর্যবেক্ষণ |
মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তালিকা মন্ত্রণালয়অনুমোদন করা হয়। নির্মাণ সংক্রান্ত সকল কাজ (টেন্ডার আহবান হতে বিল প্রদান) এলজিইডি কর্তৃক করা হয়। |
শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম জোরদার, বিদ্যালয়ে পাঠদান পরিবেশ নিশ্চিতকরণ বিলম্বিত হবে। |
অধিদপ্তর |
ডিপিএইচই |
[১.২.১]স্থাপিত নলকূপ [১.৩.১]নির্মিত ওয়াশব্লক |
নির্ধারিত সময়ে টেন্ডার আহবান ও নির্মাণ কাজ পর্যবেক্ষণ |
মন্ত্রণালয় থেকে কেবল তালিকা অনুমোদন করা হয়। নির্মাণ সংক্রান্ত সকল কাজ (টেন্ডার আহবান, বিল প্রদানসহ) ডিপিএইচই কর্তৃক করা হয়। |
সুপেয় পানি ও স্যানিটেশন নিশ্চিতকরণ বিলম্বিত হবে। |
বোর্ড |
এনসিটিবি |
[১.৬.১] বিতরণকৃত পাঠ্যপুস্তক |
নির্ধারিত সময়ের মধ্যে পাঠ্যপুস্তক মুদ্রন ও সরবরাহ। |
বই মুদ্রণের জন্য টেন্ডার থেকে আহবান, বিল প্রদান ইত্যাদি কাজ এনসিটিবি কর্তৃক করা হয়। |
নির্ধারিত সময়ে পাঠ্যপুস্তক পাওয়া যাবে না। |
বাধ্যতামূলক কৌশলগত উদ্দেশ্যসমূহ |
||||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যের মান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of Perfor-mance Indicators) |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৭-১৮ (Target /Criteria Value for FY 2017-18) |
||||
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||
দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন নিশ্চিত করা |
৪ |
২০১৭-১৮ অর্থবছরের খসড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তি দাখিল |
নির্ধারিত সময়সীমার মধ্যে খসড়া চুক্তি দাখিলকৃত |
তারিখ |
১ |
23 Ryb |
24 Ryb |
28 Ryb |
29 Ryb |
02 RyjvB |
২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ |
ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত |
সংখ্যা |
১ |
৪ |
৩ |
- |
- |
- |
||
২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিল |
নির্ধারিত তারিখে অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
১ |
25 Rvbyqvwi |
26 Rvbyqvwi |
27 Rvbyqvwi |
28 Rvbyqvwi |
31 Rvbyqvwi |
||
২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন প্রতিবেদন দাখিল |
বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত |
তারিখ |
১ |
21জুলাই |
23জুলাই |
26জুলাই |
২7জুলাই |
২9জুলাই |
||
কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মানোন্নয়ন |
৯ |
মাঠ পর্যায়ের কার্যালয়সমূহে কমপক্ষে একটি অনলাইন সেবা চালু করা |
অনলাইন সেবা চালুকৃত |
তারিখ |
১ |
31Rvbyqvwi |
28ফেব্রুয়ারি |
31 gvP© |
- |
- |
দপ্তর/সংস্থায় কমপক্ষে ১টি সেবা প্রক্রিয়া সহজীকৃত |
সেবা প্রক্রিয়া সহজীকৃত |
তারিখ |
১ |
31Rvbyqvwi |
28ফেব্রুয়ারি |
31 gvP© |
20 Gwcªj© |
- |
||
উদ্ভাবনী উদ্যোগ ও ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প (এসআইপি) বাস্তবায়ন |
উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়িত |
তারিখ |
১ |
08জানুয়ারি |
15জানুয়ারি |
22জানুয়ারি |
28জানুয়ারি |
07ফেব্রুয়ারি |
||
এসআইপি বাস্তবায়িত |
% |
১ |
২৫ |
- |
- |
- |
- |
|||
পিআরএল শুরুর ২ মাস পূর্বে সংশ্লিষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়ন যুগপৎ জারি নিশ্চিতকরণ |
সংশ্লিষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়ন পত্র যুগপৎ জারিকৃত |
% |
১ |
১০০ |
৯০ |
৮০ |
- |
- |
||
সিটিজেনস্ চার্টার অনুযায়ী সেবা প্রদান |
প্রকাশিত সিটিজেনস্ চার্টার অনুযায়ী সেবা প্রদানকৃত |
% |
১ |
৯০ |
৮০ |
৭০ |
৬০ |
- |
||
অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন |
নিষ্পত্তিকৃত অভিযোগ |
% |
১ |
৯০ |
৮০ |
৭০ |
৬০ |
৫০ |
||
সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার (waiting room)এর ব্যবস্থা করা |
নির্ধারিত সময়সীমার মধ্যে সেবা প্রত্যাশী এবং দর্শনার্থীদের জন্য টয়লেটসহ অপেক্ষাগার চালুকৃত |
তারিখ |
১ |
৩১ জানুয়ারি |
২৮ ফেব্রুয়ারি |
31 gvP© |
- |
- |
||
সেবার মান সম্পর্কে সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের ব্যবস্থা চালু করা |
সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের ব্যবস্থা চালুকৃত |
তারিখ |
১ |
৩১ জানুয়ারি |
২৮ ফেব্রুয়ারি |
31 gvP© |
- |
- |
||
দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন |
৪ |
সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রশিক্ষণ আয়োজন |
প্রশিক্ষণের সময়* |
জনঘণ্টা |
২ |
7০ |
60 |
50 |
40 |
35 |
জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন |
২০১৭-১৮ অর্থবছরের শুদ্ধাচার বাস্তবায়ন কর্মপরিকল্পনা এবং পরিবীক্ষণ কাঠামো প্রণীত ও দাখিলকৃত |
তারিখ |
১ |
15/7/18 |
18/7/18 |
- |
- |
- |
||
নির্ধারিত সময়সীমার মধ্যে ত্রৈমাসিক পরিবীক্ষণ প্রতিবেদন দাখিলকৃত |
সংখ্যা |
১ |
৪ |
৩ |
- |
- |
- |
|||
তথ্য অধিকার ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ বাস্তবায়ন জোরদার করা |
১ |
তথ্য বাতায়ন হালনাগাদকরণ |
তথ্য বাতায়ন হালনাগাদকৃত |
% |
০.৫ |
৮০ |
৭০ |
৬০ |
- |
- |
স্বপ্রণোদিত তথ্য প্রকাশিত |
স্বপ্রণোদিত তথ্য প্রকাশিত |
% |
০.৫ |
১০০ |
৯০ |
৮৫ |
৮০ |
৭৫ |
||
আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন |
২ |
অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন |
অডিট আপত্তি নিষ্পত্তিকৃত |
% |
2 |
- |
- |
- |
- |
৩০ |
আমি ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা সুপারিনটেনডেন্ট, পিটিআই মহোদয়ের নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।
আমি সুপারিনটেনডেন্ট, পিটিআই, মাগুরা, ইন্সট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, শালিখা, মাগুরা নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সংশ্লিষ্ট কার্যালয়কে সর্বাত্মক সহযোগিতা প্রদান করব।
স্বাক্ষরিত:
ইন্সট্রাক্টর তারিখ t 25 Ryb 2018 wLª.
উপজেলা রিসোর্স সেন্টার
শালিখা, মাগুরা
সুপারিনটেনডেন্ট,তারিখ t 25 Ryb 2018 wLª.
পিটিআই, মাগুরা